মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

গ্রাম আদালত বিধিমালাঃ

গ্রাম আদালতের বিধিমালাসমূহ নিম্নে বর্ণনা করা হলোঃ

 

গ্রাম আদালতের বিধিমালা, ১৯৭৬



বিধি-(সংক্ষিপ্তনামপ্রারম্ভ) অত্রবিধিমালা ১৯৭৬ সনের গ্রাম আদালত বিধিমালা নামে অভিহিতহইবে।

 

বিধি-( বিষয়বস্তুবাপ্রসংগেবিপরীতকিছুনাথাকিলেঅত্রবিধিমালায়)

 

(ক) ''ফরম'' বলিতে অত্র বিধিমালার সহিত সংযোজিত ফরম বুঝাইবে।

(খ) ''অধ্যাদেশ'' বলিতে১৯৭৬সনের গ্রামআদালত'' অধ্যাদেশ (১৯৭৬সনের৬১নংঅধ্যাদেশ) বুঝাইবে;

(গ) খন্ড বলিতে অধ্যাদেশের তফসিলেরকো নোখ ণ্ ডবুঝাইবে;

(ঘ) ''আবেদনকারী'' বলিতেযেব্যক্তিঅধ্যাদেশের৪ধারাঅনুসারেকোনোদরখাস্তকরে, তাহাকেবুঝাইবে;

(ঙ) ''প্রতিবাদী'' বলিতেযেব্যক্তিরবিরুদ্ধেকেহঅধ্যাদেশের৪ধারাঅনুসারেকোনোদরখাস্তকরে,

তাহাকে বুঝাইবে; এবং

(চ) 'ধারা'বলিতেঅধ্যাদেশেরকোনোধারাবুঝাইবে।

 

বিধি-: (১) ৪ধারার (১) উপধারা অনুসারে কোনো দরখাস্ত লিখিতভাবে করিতে হইবে এবং উহাআবেদনকারী কতৃর্ক স্বাক্ ষরি তহইবে ওইউনিয়ন পরিষদেরচেয়ারম্যানের নিকটদাখিলক রিতেহইবে।

(২) উ পবিধি(১) অনুসারে লিখিত দরখাস্তে নিম্নলিখিত বিবরণগু লি থাকিতেহইবে; যথাঃ

()যেইউনিয়ন পরিষদেদর খাস্তকরাহই তেছে উহার নাম;

()আবেদনকারীর নাম, পরিচয় ও বাসস্থান;

() প্রতিবাদীরনাম, পরিচয় ও বাসস্থান;

() যেই উনিয়নে অপরাধ  সংঘটিত বানালিশেরকারণ উদ্ভবহইয়া ছেউহা রনাম;

() নালিশ অথবা দাবির প্রকৃতিও তায়দাদ, সংক্ষিপ্তব র্ণনাসহ; এবং

() যেই সমস্ত প্রতিকারদাবি করা হইতেছে।

(৩)বি ধিঅনুসারে  দরখাস্তন   তফসিলে রপ্রথম  ।

 

বিধি-:ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যখন ৪ ধারার

(১) উপধারা অনুসারেদর খাস্তপ্ রত্যাখ্যান করিবেন, তখন উহার উপর প্রদত্ত আদেশ সহকারে দরখাস্ তটি আবেদন কারীর নিকট ফেরত দিতে হইবে।

 

বিধি-:(১) প্রত্যাখ্যানের তারিখ হইতে ৩০ দিনের মধ্যে ৪ ধারার(২) উপধারা অনুসারে রিভিশনেরদরখাস্ত এখতিয়ার সম্পন্নসহকারী জজ-এর নিকট দাখিল করিতে  হইবে।

(২) উপবিধি(১) অনুসারে দরখাস্ত লিখিত ও বাদী তৃর্ক স্বাক্ষরিত হইতেহ ইবে।উহাতেপক্ষগণের নাম, বিবরণ ও ঠিকানা থাকিতে হইবে এবং ইউনিয়নপরিষদের চেয়ারম্যান যেমূল দরখাস্ত প্রত্যাখান করিয়া ফেরতদিয়া ছিলেন তাহাও এই দরখাস্তের সহিত দাখিল করিতে হইবে। যেই  সকল হেতু বাদে রিভিশন দরখাস্ত করা হইতেছে, সংক্ষেপে তাহাও দরখাস্তে উল্লেখ করিতে হইবে।

 

বিধি-: যে সহকারী জজের নিকটে ৪ ধারার (২) উপধারা অনুসারে দরখাস্ত করা হইবে, তিনি যদি এইরূপ অভিমত পোষণ করেন যে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কতৃর্ক প্রদত্ তআদেশটি উদ্দেশ্য প্রণোদিত বা বহুলাংশে অন্যায় তবে তিনি দরখাস্ত গ্রহণ করার জন্য চেয়ারম্যানের প্রতি নির্র্দেশ সম্বলিত লিখিত আদেশদান করিবে নবং অনুরূপ আদেশসহ আবেদনকারীকে উহা ফেরত দিবেন।

 

বিধি-:(১) আবেদন গৃহীত হইলে ১নং ফরমে রক্ষিত রেজিস্টারে উহার বিবরণসমূহ লিপিবদ্ধ করিতে হইবে এবং উক্ত রেজিস্টারে মামলার যেন ম্বর ও বত্স রলিপিবদ্ধ হইবে, তাহা দরখাস্তের উপরেও লিখিতে হইবে।

(২) যখন৮ধারার(২) উপধারা অনুসারে থানা ম্যাজিস্ট্রেট বা সহকারীজজ কো নমামলা পুনর্বিবেচনার জন্য ফেরতপাঠাইবেন, তখন তাহা ১নং ফরম রেজিস্টারে নূতন করিয়া তালিকাভুক্ত করিতে হইবে এবং নূতন মামলা হিসাবে উহার শুনানি করিতে হইবে।

 

বিধি-: (১) ৭বিধি অনুসারে দরখাস্ত রেজিস্ট্রি করিবার পরচেয়ারম্যান একটি নির্দিষ্ট তারিখেও সময়ে হাজিরহ ওয়ার জন্য আবেদনকারীকে নির্দেশদিবেন এবং উক্ত নির্দিষ্ট তারিখেও সময়ে হাজির ওয়ার জন্যপ্ রতি বাদীকে সমন দিবেন।

(২) এইবিধিমালা অনুসারে প্রদত্ত সকল সমন দুইপ্রস্থে লিখিত এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কতৃর্ক স্বাক্ষরিত ও সীলমোহরাঙ্কিত হইতে হইবে, এবং গ্রাম আদালত গঠিত  হওয়ার পরগ্রাম আদালতের চেয়ারম্যান কতৃর্কস্বাক্ষরিত ও সীলমোহরাঙ্কিতহই তেহইবে ।

(৩) যেক্ষেত্রে অন্যরূ পবিধান করা ই বেতদ্ব্যতীত সক লক্ষেত্রে অত্র বিধিমালা অনুসারেপ্রদত্ত প্রত্যেকটি সমনইউনিয়নপরিষদেরএকজনকমচারীকতৃর্কঅথবাইউনিয়নপরিষদবাগ্রামআদালতেরচেয়ারম্যানকতৃর্ক এতদুদ্দেশ্যে নিযুক্তকোনোব্ যক্তি কতৃর্ক জারিকৃত হইতে হইবে।

(৪) সমন দ্বারা যেব্ যক্তিকে আহবান করা হইয়াছে, সম্ভব হইলে ব্যক্তিগতভাবে সেইব্যক্তির হাতে দুই প্রস্থসমনেরএকপ্রস্থ অর্পণেরদ্বারা  সমন জারি করিতে হইবে।

(৫) যাহার উপর সমন জারি করা হইবে, সেইরূপ প্রত্যেক ব্যক্তি মনের অপর রস্থের বিপরীত পৃষ্ঠায় স্বাক্ষরের দ্বারা প্রাপ্তিস্বীকার করিবে।

(৬) যথারীতি চেষ্টা করিয়াও যদি উপরোক্ত উপধারা সমূহের বর্ণিত উপায়ে সমন জারি করা সম্ভবনা হয়, তাহা হইলে সমন প্রাপক যেগৃহে সচরাচর বসবাস করে, সমন জারিকারক কর্মচারী সেইগৃহে রকো নো প্রকাশ্য অংশ এক প্রস্থ সমন লটকাইয়া দিবে এবং তদ্বারা সমন যথাবিহিত রূপে জারি হইয়াছে বলিয়া বিবেচিত হইবে।

(৭) যে ব্যক্তির নামে সমন দেওয়া হইয়াছে, সেই ব্যক্তি যদিসে ইইউনিয়ন পরিষদের এখতিয়ার বহির্ভুতস্থানে বসবাস করে তবে ইউনিয়ন পরিষদের বা গ্রাম আদালতের চেয়ারম্যান ডাকযোগে (প্রাপ্তি স্কারের খরচসহ) রেজিস্ট্রি করিয়া স মন জারিকরাইতে পারিবে এবং আবেদন কারীকে উহার খরচ বহন করিতে হইবে।

 

বিধি-:(১) প্রতিবাদীর প্রতি সমন ২নংফরমে দিতেহইবে।

(২) সাক্ষীর প্রতিসমন ৩ ফরমে দিতে হইবে।

 

বিধি-১ ০: প্রতিবাদীর উপর সমন জারি হইবার পর ইউ নিয়ন পরিষদের চেয়ারম্যান পক্ষ গণকে সাতদিনের মধ্যে তাহাদের সদস্য মনোনয়নক রিতে বলিবে, এবং অনুরূপ ভাবে মনোনীত সদস্যবৃন্দ ও ইউনিয়নপরিষদের চেয়ারম্যানকে লইয়া গ্রাম আদালত গঠিত হইবে।

 

বিধি-১১: সদস্যগণের নাম প্রাপ্ত হইবার পর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ১নং ফরমের রেজিস্টারের সংক্ষিপ্ত কলামে উক্তস দস্যগণের নামলিপিবদ্ধকরিবে।

 

বিধি-১২:(১) যেক্ষেত্রে গ্রাম আদালত কোনো মামলা কোনো মামলার সিদ্ধান্ত ঘোষণার পূর্বেযেকোনো সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ৫ধারার (২) উপধা রায় বর্ণিত কোনো কারণে গ্রামআদালতের চেয়ারম্যান হিসাবে কাজকরিতে অপরাগ হয়, অথবা কোনো পক্ষ তাহার নিরপেক্ষতা সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে, সেই ক্ষেত্রে থানা নির্বাহীঅ ফিসার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট হইতে সংবাদ পাইলে অথবা কোনো পক্ষের নিকট হইতে লিখিত দরখাস্ত পাইলে গ্রাম আদালতের চেয়ারম্যান হিসাবে কাজ করার জন্য ইউনিয়ন রিষদের যেকোনো সদস্যকে কোনো পক্ষ যে সদস্যকে তদীয় সদস্যরূপে মনোনীত করিয়াছে সেই সদস্য(ব্যতীত) নিযুক্ত করিতেপারিবেন।

(২) উপবিধি (১) অনুসারে গ্রাম আদালতের চেয়ারম্যান নিযুক্ত না হওয়া পর্যন্ত থানা নির্বাহী অফিসার গ্রাম আদালতের কার্যক্রম স্থগিত রাখিতে পারিবেন।

(৩) উপবিধি (১) অনুসারে নিযুক্ত গ্রাম আদালতের চেয়ারম্যানের নাম ১নংফরম রেজিস্টারে লিপিবদ্ধ রিতে হইবে।

 

বিধি-১৩: গ্রাম আদালত গঠিত হইবার পর গ্রাম আদালতের চেয়ারম্যান তিন দিনের মধ্যে দরখাস্তের বিরুদ্ধে লিখিত আপত্তি দাখিল করার জন্য প্রতি বাদীকে নির্দেশ দিবেন  এবং গ্রাম আদালতের অধিবেশন অনুষ্ঠানের জন্য একটি দিন সময় ও স্থান ধার্য করিবেন এবং পক্ষগণকে নিজ নিজ বক্তব্যের সমর্থনে প্রযোজনীয়সাক্ষ্য-প্রমাণহাজির করার নির্দেশদিতেপারিবেন।

 

বিধি-১৪:(১) গ্রাম আদালত ১৩ বিধি অনুসারেধার্য তারিখে মামলার বিচার করিবে, কিন্তু উপযুক্ত কার ণেআদালত বিভিন্ন সময়ে মামলার শুনানি মুলতবী করিতে পারিবে, তবে একেবারে অনুরূপ মুলতবীর মেয়াদ সাত দিনের অধিক হইবেনা ।

(২) গ্রাম আদালতের চেয়ারম্যান সাক্ষীগণকে হলফ বা শপথ করিয়া জবান বন্দিক রিতে বলিবেন এবং জবান  বন্দির সারমর্ম লিপিবদ্ধ করিবেন বা করাইবেন।

(৩) গ্রাম আদালত কোনো বিষয় সম্পর্কে পক্ষগণের মধ্যেবিরোধের ব্যাপারে মামলার যেকোনো পর্যায়ে সরেজমিনে তদন্ত অনুষ্ঠানকরিতেপারিবে।

 

বিধি-১৫: (১) যদি কোনো মামলায় ইউনিয়নপ রিষদের চেয়ারম্যানের নিকট হাজির হওয়ার জন্যনির্ধারিত তারিখে, অথবা গ্রাম আদালতে মামলার শুনানির জন্য নির্ধারিততারিখে বাদী হাজিরনা হয়, এবংইউনিয়নপরিষদেরবাগ্রামআদালতেরচেয়ারম্যানযদিএইরূপমতপোষণকরেনযে, বাদী তাহার মামলা পরিচালনায় গাফিলতিকরিতেছেতবেতাহারত্রুটির জন্য দরখাস্ত খারিজ করা হইবে।

(২) যে ক্ষেত্রে উপবিধি (১) অনুসারে দরখাস্ত খারিজ হয়, সেইক্ষেত্রে মামলা পুনর্বহাল করার জন্য বাদী মামলা খারিজের তারিখ হইতে ১০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদের বা গ্রাম আদালতের চেয়ারম্যানের নিকট লিখিতভাবেআবেদনকরিতেপারিবে, এবং উক্ত চেয়ারম্যান যদি এই মর্মে সন্তুষ্ট হন যে, আবেদনকারীহাজিরনাহওয়ারউপযুক্তকারণ ছিল এবং সে অবলোর সহিত কাজ করেন নাই, তবে চেয়ারম্যান আবেদনকারীর দরখাস্ত পুনর্বহাল করিতেও উহা শুনানির জন্য একটি তারিখ ধার্যক রিতেপারিবেন।

 

বিধি-১৬:(১) যদিকোনোমামলাগ্রামআদালতেশুনানিরজন্যধার্যতারিখেপ্রতিবাদীহাজিরনাহয়, এবংগ্রামআদালতেরচেয়ারম্যানযদিএইরূপমতপোষণকরেনযে, সেগাফিলতিকরিয়াছে, তবেপ্রতিবাদীরঅনুপস্থিতিতেইমামলারশুনানিকরিয়ানিষ্পত্তিকরাহইবে।

(২) যেক্ষেত্রেকোনোমামলায়উপবিধি(১) অনুসারেপ্রতিবাদীরঅনুপস্থিতিতেইশুনানিঅনুষ্ঠিতহয়এবংপ্রতিবাদীরবিরুদ্ধেনিষ্পত্তিহয়, সেইক্0ষেত্রেপ্রতিবাদীমামলাপুনর্বহালকরারজন্যউক্তসিদ্ধান্তেরতারিখহইতে১০দিনেরমধ্যেগ্রামআদালতেরচেয়ারম্যানেরনিকটলিখিতভাবেআবেদনকরিতেপারিবে, এবংচেয়ারম্যানযদিএইমর্মেসন্তুষ্টহনযে, তাহারহাজিরনাহওয়ারউপযুক্তকারণছিলএবংসেঅবহেলারসহিতকাজকরেনাই, তবেচেয়ারম্যানমামলাপুনর্বহালকরিতেওউহারশুনানিরজন্যএকটিতারিখধার্যকরিতেপারিবেন।

 

বিধি-১৭:(১) গ্রামআদালতেরসিদ্ধান্তআদালতেরচেয়ারম্যান১নংফরমরেজিস্টারেলিপিবদ্ধকরিবেন।

(২) উপবিধি(১) অনুসারেলিপিবদ্ধপ্রত্যেকটিসিদ্ধান্তেউল্লেখথাকিবেযে, সিদ্ধান্তটিসর্বসম্মতকিনা, এবংযদিসর্বসম্মতনাহয়, তবেযেসংখ্যাগরিষ্ঠতারঅনুপাতেসিদ্ধান্তগৃহীতহইয়াছে, উহারউল্লেখথাকিবে।

 

বিধি-১৮:গ্রামআদালতেরপ্রত্যেকটিসিদ্ধান্তআদালতেরচেয়ারম্যানপ্রকাশ্যআদালতেগোষণাকরিবেন।

 

বিধি-১৯:(১) ৮ধারার(২) উপধারাঅনুসারেদরখাস্তলিখিতহইতেহইবে, আবেদনকারীকতৃর্কস্বাক্ষরিতহইতেহইবে, এবংতাহাতেপক্ষগণেরনাম, বিবরণওঠিকানাউল্লেখকরিতেহইবে, এবংতাহাতেপক্ষগণেরনাম, বিবরণওঠিকানাউল্লেখকরিতেহইবেএবংদরখাস্তেরহেতুবাদগুলিওসংক্ষেপেউল্লেখকরিতেহইবে।

(২) গ্রামআদালতেরপ্রদত্তডিক্রিবাআদেশেরএকটিঅনুলিপিআদালতেরচেয়ারম্যানকতৃর্কসহিমোহরাঙ্কিতকরিয়াদরখাস্তেরসহিতসংযোজিতকরিয়াদিতেহইবে।

 

বিধি-২০:প্রত্যেকমামলানিষ্পত্তিহওয়ারপর৪নংফরমেএকটিডিক্রিপ্রস্তুতকরিতেহইবেএবংগ্রামআদালতেরচেয়ারম্যানকতৃর্কতাহাস্বাক্ষরিতহইতেহইবে।

 

বিধি-২১:(১) ইউনিয়নপরিষদেরচেয়ারম্যান৫নংফরমেডিক্রিসমূহেররেজিস্টারেবিবরণলিপিবদ্ধকরিবেন।

(২) ৮ধারার(২) উপধারাঅনুসারেথানাম্যাজিস্ট্রেটঅথবাসহকারীজজযেআদেশদানকরিবেন, তাহাযথাসময়েসংশ্লিষ্টইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকেঅবগতকরাহইবেএবংতদনুসারেচেয়ারম্যানডিক্রিআদেশসংশোধনকরিবেনএইসম্পর্কেপ্রয়োজনীয়বিষয়৫নংফরমেডিক্রিসমূহেররেজিস্টারেওলিপিবদ্ধকরিবেন।

 

বিধি-২২:ডিক্রিরটাকাবাক্ষতিপূরণেরটাকাকতদিনেরমধ্যেপরিশোধকরিতেহইবে, তাহাগ্রামআদালতইস্থিরকরিবে।এইসময়েরমেয়াদকোনোক্রমেইচূড়ান্তআদেশেরতারিখহইতেছয়মাসেরঅধিকহইবেনা।

 

বিধি-২৩:কোনোবিরোধেরযেকোনোপক্ষেরআবেদনক্রমেগ্রামআদালতেরচেয়ারম্যান, অথবাযেক্ষেত্রেগ্রামআদালতনাই, সেইক্ষেত্রেইউনিয়নপরিষদেরচেয়ারম্যান, পঁচাত্তরপয়সাফীআদায়করিয়াবিরোধসম্পর্র্কেগ্রামআদালতেরনথিপত্রপরিদর্শনকরিবারঅনুমতিদানকরিবেন।

 

বিধি-২৪:বিরোধেরকোনোপক্ষেরআবেদনক্রমেগ্রামআদালতেরচেয়ারম্যান, অথবাযেক্ষেত্রেগ্রামআদালতনাই, সেইক্ষেত্রেইউনিয়নপরিষদেরচেয়ারম্যান, প্রতিএকশতশব্দবাউহারঅংশেরঅন্যপঞ্চাশপয়সাহিসাবেআদায়করিয়াপ্রাসংগিককোনোনথিঅথবাঅত্রবিধিমালাঅনুসারেরক্ষিতকোনোরেজিস্টারেলিপিবদ্ধকোনোবিষয়েরবাউহারঅংশবিশেষেরনকলসরবরাহকরিবেন।

 

বিধি-২৫:(১) যখনই১০বা১১ধারাঅনুসারেধার্যকোনোজরিমানা১২ধারাঅনুসারেআদায়করাহয়, অথবাঅত্রবিধিমালাঅনুসারেকোনোফীআদায়করাহয়, তখন৬নংফরমেউহাররশিদদেওয়াহইবে, যাহাতেক্রমিকনম্বরথাকিবে, এবংতাহারমুড়িঅংশইউনিয়নপরিষদঅফিসেরাখাহইবে।

(২) অত্রবিধিমালাঅনুসারেপ্রাপ্তসকলজরিমানাওফী৭নংফরমেএকটিরেজিস্টারেলিপিবদ্ধকরাহইবে।

 

বিধি-২৬:অত্রবিধিমালাঅনুসারেদেয়সকলফীইউনিয়নপরিষদতহবিলেরঅংশরূপেপরিগণিতহইবে।

 

বিধি-২৭:মামলাররেজিস্টারএবংডিক্রিওআদেশেররেজিস্টারেপ্রতিবত্সরগৃহীতহওয়াদরখাস্তেরক্রমানুসারেওপ্রতিবত্সরপ্রদত্তডিক্রিবাআদেশেরক্রমানুসারেসেইগুলিরক্রমিকনম্বরদেওয়াহইবে।

 

বিধি-২৮:গ্রামআদালতেররেজিস্টারসহযাবতীয়নথিপত্রইউনিয়নপরিষদঅফিসেজমাদেওয়াহইবেএবংরেজিস্টারসমূহদশবত্সরপর্যন্তওঅন্যান্যনথিপত্রতিনবত্সরপর্যন্তসংরক্ষিতরাখাহইবে।

 

বিধি-২৯:যেক্ষেত্রে৯ধারা(৩) উপধারাঅনুসারেকোনোঅর্থআদায়করিতেহইবে, সেইক্ষেত্রেবকেয়াভূমিরাজস্বহিসাবেউহাআদায়করারজন্যগ্রামআদালতেরচেয়ারম্যান৮নংফরমেউহারবিবরণথানানির্বাহীঅফিসেরনিকটপ্রেরণকরিবেন।

 

বিধি-৩০: ১২ধারার(১) উপধারাঅনুসারেযেজরিমানাআদায়করিতেহইবেউহারপরিমাণউল্লেখকরিয়াপ্রদত্তআদেশ৯নংফরমেথানাম্যাজিস্ট্রেটেরনিকটপ্রেরণকরিতেহইবে।

 

বিধি-৩১:ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানপ্রতিবত্সরপহেলাফেব্রুয়ারিওপহেলাআগস্টেরপূর্বেগ্রামআদালতসমূহেরযথাক্রমে৩১শেডিসেম্বরপর্যন্তছয়মাসএবং৩০শেজুনপর্যন্তছয়মাসেরকার্যাবলীররিটার্ন১০নংফরমেথানানির্বাহীঅফিসারেরনিকটপ্রেরণকরিবেন।

 

বিধি-৩২:যখনকোনোগ্রামআদালতএইরূপঅভিমতপোষণকরেযে, উহারবিচারাধীনকোনোমামলারন্যাবিচারেরখাতিরেআসামীরশাস্তিহওয়াবাঞ্ছনীয়; তখনগ্রামআদালত১১নংফরমেউক্তমামলাফৌজদারীআদালতেপ্রেরণকরিতেপারিবে।

 

বিধি-৩৩:যখনসমনঅনুসারেবাঅন্যভাবেপ্রতিবাদীহাজিরহইয়াআবেদনকারীরদাবিবাবিরোধস্বীকারকরেএবংইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরউপস্থিতিতেদাবিমিটাইয়াদেয়তখনকোনোগ্রামআদালতগঠনকরাহইবেনা।

 

বিধি-৩৪:যখনগ্রামআদালতঅথবাইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকোনোপক্ষকেদেয়কোনোঅর্থগ্রহণকরেন, তখনসংশ্লিষ্টপক্ষেরআবেদনেরতারিখহইতেসম্ভবহইলেসাতদিনেরমধ্যেসেইঅর্থতাহাকেপ্রদানকরিতেহইবে।

 

বিধি-৩৫:(১) প্রত্যেকইউনিয়নপরিষদেরঅফিসেগ্রামআদালতেরএকটিসীলমোহররাখিতেহইবে, যাহাবৃত্তাকারহইবেএবংযাহাতেগ্রামআদালতকথাগুলিওইউনিয়নপরিষদেরনামঅঙ্কিতথাকিবে।

(২) অত্রবিধিমালাঅনুসারেপ্রদত্তসকলসমনআদেশডিক্রি, নকলওঅন্যান্যকাগজপত্রেগ্রামআদালতেরসীলমোহরব্যবহৃতহইবে।
 

তথ্যসূত্র: জনগূরুত্বপূর্ণ  আইন, লেখক- ছিদ্দিকুররহমানমিয়া।